প্রিয় নবীর উপর দুরুদ শরীফ পাঠ করবেন যেভাবে

ক্রেডিটঃ দিস টাইম বিডি

 দুরুদ শরীফ :

اللّٰهُمَّ صَلِّ عَلٰى مُحَمَّدٍ وَّعَلٰى آلِ مُحَمَّدٍ كَمَا صَلَّيْتَ عَلٰى إِبْرَاهِيْمَ وَعَلٰى آلِ إِبْرَاهِيْمَ إِنَّكَ حَمِيْدٌ مَّجِيْدٌ  .. اَللّٰهُمَّ بَارِكْ عَلٰى مُحَمَّدٍ وَّعَلٰى آلِ مُحَمَّدٍ كَمَا بَارَكْتَ عَلٰى إِبْرَاهِيْمَ وَعَلٰى آلِ إِبْرَاهِيْمَ إِنَّكَ حَمِيْدٌ مَّجِيْدٌ

দুরুদ শরীফের উচ্চারণ : 

আল্লাহুম্মা সাল্লি আ’লা মুহাম্মাদিওঁ ওয়া আ’লা আলি মুহাম্মাদিন কামা সাল্লাইতা আ’লা ইব্‌রাহীমা ওয়া আ’লা আলি ইব্‌রাহীমা ইন্নাকা হামীদুম্ মাজীদ, আল্লাহুম্মা বারিক আ’লা মুহাম্মাদিওঁ ওয়া আ’লা আলি মুহাম্মাদিন কামা বারাক্‌তা আ’লা ইব্রাহীমা ওয়া আ’লা আলি ইব্রাহীমা ইন্নাকা হামীদুম্ মাজীদ।

দুরুদ শরীফের বাংলা অনুবাদ : 

হে আল্লাহ! আপনি রহমত বর্ষণ করুন মুহাম্মাদ ও মুহাম্মাদের পরিবারের উপরে, যেমন আপনি রহমত বর্ষণ করেছেন ইবরাহিম ও ইবরাহিমের পরিবারের উপরে। নিশ্চয়ই আপনি প্রশংসিত ও সম্মানিত। হে আল্লাহ! আপনি বরকত নাযিল করুন মুহাম্মাদ ও মুহাম্মাদের পরিবারের উপরে, যেমন আপনি বরকত নাযিল করেছেন ইবরাহিম ও ইবরাহিমের পরিবারের উপরে। নিশ্চয়ই আপনি প্রশংসিত ও সম্মানিত। বুখারী শরীফ হাদীস নং (৩৩৭০) 

হযরত আবদুর রহমান ইবনে আবী লাইলা (রহঃ) থেকে বর্ণিত, তিনি বলেন: হযরত কা‘আব ইবনে উজরাহ (রাযিঃ) এর সাথে আমার সাক্ষাৎ হলে তিনি আমাকে বললেন আমি কি তোমাকে এমন একটি হাদিয়া দিব যা আমি প্রিয় নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম থেকে শুনেছি? হযরত আবদুর রহমান (রাযিঃ) বলেন: আমি বললাম অবশ্যই দিন, হযরত কা‘আব ইবনে উজরাহ (রাযিঃ) বলেন: আমরা রাসূল সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম এর নিকট জিজ্ঞাসা করলাম হে-আল্লাহর রাসূল! আমরা আপনার ও আপনার পরিবার পরিজনের উপর কিভাবে দরুদ পাঠাব? কেননা আল্লাহ তা‘আলাতো আপনার উপর কিভাবে সালাম পাঠাতে হবে তা শিক্ষা দিয়েছেন। এই প্রশ্নের জবাবে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম দরুদে ইবরাহীমী পড়তে নির্দেশ দিলেন। সূত্র: বুখারী শরীফ হাদীস নং (৩৩৭০) 

আজকের আর্টিকেলটি (প্রিয় নবী হযরত মোহাম্মদ মোস্তফা (সাঃ) এর উপর দুরুদ শরীফ পাঠ করবেন যেভাবে ) পছন্দ হলে শেয়ার করে সবাইকে জানিয়ে দেয়ার অনুরোধ রইলো। আর যদি আপনাদের মনে আরও কোনো প্রশ্ন থাকে, তবে তা নিচে কমেন্ট করেও জানাতে পারেন।

নবীনতর পূর্বতন