বিসমিল্লাহ ভুলে গেলে পড়ার দোয়া | খাবার খাওয়ার শুরুতে বিসমিল্লাহ পড়ার নিয়ম

 

সুস্বাদু খাবার 

খাবার আল্লাহর একটি অশেষ নিয়ামত। খাবার খাওয়ার সময় আমরা বিসমিল্লাহ বলে আল্লাহর শুকরিয়া আদায় করি। প্রায়ই মনের অজান্তে কিংবা জাগতিক চিন্তা ভাবনার কারণে আমরা খাবার খাওয়ার শুরুতে বিসমিল্লাহ দোয়াটি পড়তে ভুলে যাই। এমতাবস্থায় যদি খাবার শেষ করার আগে কোনো এক সময় যদি মনে পড়ে যে, আমি বিসমিল্লাহ বলতে ভুলে গিয়েছি তখন তৎক্ষণাৎ বিসমিল্লাহর পরিবর্তে অন্য একটি দোয়া পড়ার বিধান রয়েছে। 

বিসমিল্লাহ ভুলে গেলে পড়ার দোয়া :

بِسْمِ اللَّهِ فِي أَوَّلِهِ وَآخِرِهِ ‏

বিসমিল্লাহ ভুলে গেলে পড়ার দোয়ার বাংলা উচ্চারণ :

বিস্‌মিল্লাহি ফী আওওয়ালিহী ওয়া আখিরিহী। 

বিসমিল্লাহ ভুলে গেলে পড়ার দোয়ার বাংলা অর্থ :

এর (খানার) শুরু ও শেষ আল্লাহ তা’আলার নামে।

حَدَّثَنَا أَبُو بَكْرٍ، مُحَمَّدُ بْنُ أَبَانَ حَدَّثَنَا وَكِيعٌ، حَدَّثَنَا هِشَامٌ الدَّسْتَوَائِيُّ، عَنْ بُدَيْلِ بْنِ مَيْسَرَةَ الْعُقَيْلِيِّ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عُبَيْدِ بْنِ عُمَيْرٍ، عَنْ أُمِّ كُلْثُومٍ، عَنْ عَائِشَةَ، قَالَتْ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ‏ "‏ إِذَا أَكَلَ أَحَدُكُمْ طَعَامًا فَلْيَقُلْ بِسْمِ اللَّهِ فَإِنْ نَسِيَ فِي أَوَّلِهِ فَلْيَقُلْ بِسْمِ اللَّهِ فِي أَوَّلِهِ وَآخِرِهِ ‏"‏ ‏.

আয়েশা (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যখন তোমাদের কোন ব্যক্তি খাওয়া শুরু করে তখন যেন সে বিসমিল্লাহি বলে। সে খাওয়ার শুরুতে বিসমিল্লাহ বলতে ভুলে গেলে তবে যেন বলে, “বিসমিল্লাহি ফী আওওয়ালিহী ওয়া আখিরিহী” (এর শুরু ও শেষ আল্লাহ তা’আলার নামে)।

আজকের আর্টিকেলটি (বিসমিল্লাহ ভুলে গেলে পড়ার দোয়া) পছন্দ হলে শেয়ার করে সবাইকে জানিয়ে দেয়ার অনুরোধ রইলো। আর যদি আপনাদের মনে আরও কোনো প্রশ্ন থাকে, তবে তা নিচে কমেন্ট করেও জানাতে পারেন।

নবীনতর পূর্বতন