জানাজা নামাজের দোয়া | নামাজে জানাজার মোনাজাত কিভাবে পড়বো?

মৃত লোক

প্রত্যেক প্রাণী মৃত্যুর স্বাদ গ্রহন করবে। জন্মিলে মরিতে হয়, এটাই জগতের নিয়ম। কিন্তু মানুষ যেহেতু আশরাফুল মাখলুকাত সেহেতু মানুষের জন্ম ও মৃত্যু বিশেষ উপায়ে ঘটে থাকে।

সাধারণত মানুষ মারা গেলে যার যার ধর্মীয় বিধান অনুসারে শেষ কৃত্য সম্পন্ন করা হয়। একই ভাবে, কোন মুসলমান লোকের মৃত্যু হলে সাধারণত জানাজা নামাজের মাধ্যমে মৃত লোককে কবর দেওয়া হয়।

জানাজা নামাজের দোয়া :

اَللّٰهُمَّ اغْفِرْ لِحَيِّنَا وَمَيِّتِنَا. وَشَاهِدِنَا وَغَائِبِنَا. وَصَغِيْرِنَا وَكَبِيْرِنَا، وَذَكَرِنَا وَاُنْثَانَا اَللّٰهُمَّ مَنْ اَحْيَيْتَهٗ مِنَّا فَاَحْيِهٖ عَلَی الْاِسْلَامِ. وَمَنْ تَوَفَّيْتَهٗ مِنَّا فَتَوَفَّهٗ عَلَى الْاِيْمَانِ.

জানাজা নামাজের দোয়ার উচ্চারণ :

আল্লাহুম্মাগফির লিহাইয়্যিনা ওয়া মায়্যিতিনা ওয়া শা হিদিনা ওয়া গা ইবিনা ওয়া সগী রিনা ওয়া কাবী রিনা ওয়া যাকারিনা ওয়া উনসা না, আল্লাহুম্মা মান আহইয়াইতাহূ মিন্নাা ফা আহইহী ‘আলাল ইসলাাম, ওয়া মান তাওয়াফ ফাইতাহূ মিন্নাা ফাতা ওয়াফ্ফাহূ ‘আলাল ঈ মাান।

জানাজা নামাজের দোয়ার বাংলা অর্থ :

হে আল্লাহ, আমাদের জীবিত ও মৃত, উপস্থিত ও অনুপস্থিত, ছোট ও বড় এবং পুরুষ ও নারী – সকলকে ক্ষমা করে দিন। হে আল্লাহ, আপনি আমাদের মধ্য থেকে যাঁদেরকে জীবিত রেখেছেন ইসলামের উপর জীবিত রাখেন আর যাদেরকে মৃত্যু দান করেছেন তাদেরকে ঈমানের সাথেই মৃত্যু দান করেন।

আলী ইবন হুজর (র.) ... আবূ ইবরাহীম আল-আশহালী তার পিতা থেকে বর্ণিত যে, তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) সালাতুল জানাযায় এই দোয়া পড়তেন:

হে আল্লাহ আপনি ক্ষমা করুন আমাদের যারা জীবিত, যারা মৃত, যারা উপস্থিত, যারা অনুপস্থিত, যারা ছোট, যারা বড় এবং পুরুষ ও মহিলা সকলকে।

ইয়াহইয়াহ বলেন আমাকে আবু সালামা ইবন আব্দুর রহমান হাদীছটি অনুরূপ আবু হুরায়রা (রা.) সূত্রে নবী (সা.) থেকে রিওয়ায়াত করেছেন। তবে এতে আরো বাড়িয়ে বলেছেন:

হে আল্লাহ! আমাদের মাঝে যাদের জীবিত রেখেছেন তাদেরকে ইসলামের উপর যিন্দা রাখুন। আর যাদেরকে মৃত্যু দিয়েছেন তাদেরকে ঈমানের উপর মৃত্যু দান করুন। এই বিষয়ে আব্দুর রহমান ইবন আওফ, আয়েশা, আবু কাতাদা জাবির ও আওফ ইবন মালিক (রা.) থেকে ও হাদীছ বর্ণিত আছে।

ইমাম আবু ঈসা (র.) বলেন, আবূ ইবরাহীম (র.)-এর পিতা বর্ণিত হাদীসটি হাসান-সহীহ্। 

হিশাম আদ-দাসতাওয়াঈ ও আলী ইবনুল মুবারক (র.) এই হাদীছটিকে ইয়াহইয়া ইবন আবী কাছীর-আবূ সালামা ইবন আব্দুর রহমান সূত্রে নবী (সা.) থেকে মুরাসালরূপে বর্ণনা করেছেন। ইকরিমা ইবন আম্মার এটিকে ইয়াহইয়া ইবন রহমান সুত্রে নবী (সা.) থেকে মুরসালরূপে বর্ণনা করেছেন।

আজকের আর্টিকেলটি (জানাজা নামাজের দোয়া) পছন্দ হলে শেয়ার করে সবাইকে জানিয়ে দেয়ার অনুরোধ রইলো। আর যদি আপনাদের মনে আরও কোনো প্রশ্ন থাকে, তবে তা নিচে কমেন্ট করেও জানাতে পারেন।

 

নবীনতর পূর্বতন