নতুন কাপড় পরিধানের দোয়া | নতুন কাপড় পড়ে কোন দোয়া পড়তে হয়?

নতুন কাপড় 

শালীন পোষাক সভ্য সমাজের পরিচায়ক। কাপড় পরিধানের মাধ্যমে আমরা লজ্জা নিবারণের পাশাপাশি বাহ্যিক সৌন্দর্য বৃদ্ধি করতে পারি। নতুন কাপড় পরিধান করে শুকরিয়া আদায় করা উচিত। এই ক্ষেত্রে আমরা নতুন কাপড় পরিধানের দোয়াটি পড়তে পারি।

নতুন কাপড় পরিধানের দোয়া :

ٖاَلْحَمْدُ لِلّٰهِ الَّذِيْ كَسَانِىْ مَا اُوَارِيْ بِهٖ عَوْرَتِـيْ وَاَتَجَمَّلُ بِهٖ فِيْ حَيَاتِيْ

নতুন কাপড় পরিধানের দোয়ার বাংলা উচ্চারণ : 

আলহামদু লিল্লাা হিল্লাযী কাসানী মাউ ওয়ারী বিহী ‘আউরতী ওয়া আতা জামমালু বিহী ফী হায়াতী।

নতুন কাপড় পরিধানের দোয়ার বাংলা অর্থ : 

সমস্ত প্রশংসা আল্লাহ তায়ালার জন্য যিনি আমাকে কাপড় পরিধান করাইয়াছনে, এই কাপড় দ্বারা আমি আমার ছতর ঢাকি এবং আপন জিন্দেগিতে উহা দ্বারা সাজসজ্জা হাসিল করি।

(১) হযরত ওমর ইবনে খাত্তাব (রাযিঃ) বলেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এই এরশাদ করিতে শুনিয়াছি যে, যে ব্যাক্তি কোন নতুন কাপড় পরিধান করিয়া এই দোয়া পড়ে,

الْحَمْدُ لِلَّهِ الَّذِي كَسَانِي مَا أُوَارِي بِهِ عَوْرَتِي وَأَتَجَّمُل بِهِ فِي حَيَاتِي

"অর্থঃ সমস্ত প্রশংসা আল্লাহ তায়ালার জন্য যিনি আমাকে কাপড় পরিধান করাইয়াছনে, এই কাপড় দ্বারা আমি আমার ছতর ঢাকি এবং আপন জিন্দেগিতে উহা দ্বারা সাজসজ্জা হাসিল করি।"

অতঃপর পুরাতন কাপড় সদকা করিয়া দেয়, সে জীবনে ও মরনের পরে সর্বাবস্থায় আল্লাহ তায়ালার হেফাজত ও নিরাপত্তায় থাকিবে এবং তাহার গুনাহের উপর আল্লাহ তায়ালা পর্দা ফেলিয়া রাখিবেন।(তিরমিযী)

(২) হযরত আনাস (রাযিঃ) হইতে বর্নিত আছে যে, রসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, যে ব্যক্তি খানা খাইয়া এই দোয়া পড়িল,

"الْحَمْدُ لِلَّهِ الَّذِي أَطْعَمَنِي هَذَا الطَّعَامَ وَرَزَقَنِيهِ مِنْ غَيْرِ حَوْلٍ مِنِّي وَلَا قُوَّةٍ "

’অর্থঃ সমস্ত প্রশংসা আল্লহ তা’আলার যিনি আমাকে এই খানা খাওয়াইয়াছেন এবং আমার চেষ্টা ও সামর্থ্য ছাড়া আমাকে ইহা নসীব করিয়াছেন’

তাহার অতীত ও ভবিষ্যতের সমস্ত গুনাহ মাফ হইয়া যায়। আর যে ব্যক্তি কাপড় পরিধান করিয়া এই দোয়া পড়িল,

"الحَمْدُ لِلهِ الَّذِي كَسَانِي هَذَا الثَّوْبَ وَرَزَقَنِيهِ مِنْ غَيْرِ حَوْلٍ مِنِّي وَلَا قُوَّةٍ"

’অর্থঃ সমস্ত প্রশংসা আল্লাহ্ তা’আলার জন্য যিনি আমাকে এই কাপড় পরিধান করাইয়াছেন এবং আমার চেষ্টা ও সামর্থ্য ছাড়া আমাকে ইহা নসীব করিয়াছেন।’ তাহার অতীত ও ভবিষ্যতের গুনাহ মাফ হইয়া যায়।(আবু দাউদ)

নতুন কাপড় পরিধান করে দোয়া পড়ার ফায়দা : 

ভবিষ্যতের গুনাহ মাফ হইয়া যাওয়ার অত্থ এই যে, আগামীতে আল্লাহ্ তা’আলা আপন এই বান্দাকে গুনাহ হইতে হেফাজত করিবেন। (বজলূল মাজহুদ)

আজকের আর্টিকেলটি (নতুন কাপড় পরিধানের দোয়া) পছন্দ হলে শেয়ার করে সবাইকে জানিয়ে দেয়ার অনুরোধ রইলো। আর যদি আপনাদের মনে আরও কোনো প্রশ্ন থাকে, তবে তা নিচে কমেন্ট করেও জানাতে পারেন।

নবীনতর পূর্বতন