চিন্তা, পেরেশানি, ঋণ, অলসতা ও কাপুরুষতার দূরীকরনের উপায় কি? দুশ্চিন্তা থেকে বাঁচার দোয়া

দুশ্চিন্তায় জর্জরিত

আপনি কি চিন্তিত? আপনি কি পেরেশানিতে জর্জরিত? ঋণের বোঝা টানতে টানতে ক্লান্ত? অলসতা আপনাকে গ্রাস করেছে? কাপুরষ সূলভ আচরণের প্রবণতা থেকে মুক্তি পেতে চান? আল্লাহর উপর আস্থা রাখুন, সকল সমস্যা নিরসনে আল্লাহর নিকট সাহায্য প্রার্থনা করুন।

চিন্তা, পেরেশানি, ঋণ, অলসতা ও কাপুরুষতার দূরীকরনের দোয়া :

اَللّٰهُمَّ اِنِّيْ اَعُوْذُبِكَ مِنَ الْهَمِّ وَالْحُزْنِ وَ اَعُوْذُبِكَ مِنَ الْعَجْزِ وَ الْكَسَلِ وَ اَعُوْذُبِكَ مِنَ الْجُبْنِ وَ الْبُخْلِ وَ اَعُوْذُبِكَ مِنْ غَلَبَةِ الدَّيْنِ وَ قَهْرِ الرِّجَالِ

চিন্তা, পেরেশানি, ঋণ, অলসতা ও কাপুরুষতার দূরীকরনের দোয়ার উচ্চারণ : 

আল্লাহুম্মা ইন্নি আউযুবিকা মিনাল হাম্মি ওয়াল হুযনি ওয়া আউযুবিকা মিনাল আজযি ওয়াল কাসালি ওয়া আউযুবিকা মিনাল জুবনি ওয়াল বুখলি ওয়া আউযুবিকা মিন গালাবাতিত দাইনি ওয়া কাহরির রিজালি।

চিন্তা, পেরেশানি, ঋণ, অলসতা ও কাপুরুষতার দূরীকরনের দোয়ার বাংলা অর্থ : 

হে আল্লাহ! আমি আপনার কাছে আশ্রয় চাই চিন্তা পেরেশানি থেকে এবং আমি আপনার কাছে আশ্রয় চাই অপারগতা ও অলসতা থেকে এবং আমি আপনার কাছে আশ্রয় চাই কাপুরুষতার ও কৃপণতা থেকে এবং আমি আপনার কাছে আশ্রয় চাই ঋণের বোঝা ও মানুষের ক্ষোভ থেকে।

আবু সাঈদ খুদরি (রা.) বলেন, একদিন রাসুলুল্লাহ (সা.) মসজিদে নববিতে প্রবেশ করে আনসারি একজন লোককে দেখতে পেলেন, যার নাম আবু উমামা। রাসুল তাকে বললেন, আবু উমামা! ব্যাপার কী, নামাজের সময় ছাড়াও তোমাকে মসজিদে বসে থাকতে দেখা যাচ্ছে? আবু উমামা বললেন, ইয়া রাসুলাল্লাহ! অনেক ঋণ এবং দুনিয়ার চিন্তা আমাকে গ্রাস করে রেখেছে। তখন রাসুল (সা.) তাকে বললেন, আমি কি তোমাকে এমন কিছু কালেমা শিখিয়ে দেব, যেগুলো বললে আল্লাহ তোমার চিন্তাকে দূর করে দেবেন এবং তোমার ঋণগুলো আদায় করে দেবেন। তিনি বলেন, জি হ্যাঁ ইয়া রাসুলাল্লাহ! অবশ্যই বলুন, তখন রাসুল (সা.) তাকে উপর্যুক্ত দোয়াটি শিখিয়ে দেন এবং তা সকাল-সন্ধ্যায় পড়তে বলেন। আবু উমামা বলেন, আমি রাসুল (সা.) এর এ দোয়াটি পড়তে লাগলাম। ফলে আল্লাহ আমার চিন্তা দূর করে দিলেন এবং আমার ঋণগুলোও আদায় করে দিলেন। ( সুনানে আবু দাঊদ, ১৫৫৫)

আজকের আর্টিকেলটি (দুশ্চিন্তা থেকে বাঁচার দোয়া) পছন্দ হলে শেয়ার করে সবাইকে জানিয়ে দেয়ার অনুরোধ রইলো। আর যদি আপনাদের মনে আরও কোনো প্রশ্ন থাকে, তবে তা নিচে কমেন্ট করেও জানাতে পারেন।

 

নবীনতর পূর্বতন