সিলেট নগরীর ড্রেনেজ ব্যবস্থার প্রবর্তক মেয়র আরিফুল হক প্রকৃতপক্ষে তাঁর কাজে কতটুকু সফল?

সিলেট নগরী

সিলেট ইন্ডিপেন্ডেন্ট ডেস্কঃ সিলেট নগরীর জন নন্দিত মেয়র হিসেবে আরিফুল হকের কাজের সুনামের গুণতি নেই। প্রায়ই তাঁর সমালোচকরাও প্রশাংসায় ভাসান কিন্তু সেই উন্নয়নের জোয়ারে আদতে সাধারণ মানুষের কতটুকু সমন্বয় কতটুকু, সেই প্রশ্নে কখনো কখনো থমকে যেতে হয়।

কতকাল রাত থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। কাক ডাকা ভোর বেলা হতে শুরু করে নিস্তব্ধ নগরী। সময়ের তাগিদে নগর জীবনে মানুষের ছুটে চলা থামানোর সাধ্য কার? কিন্তু এদিকে থেমে থেমে বৃষ্টির কারণে রাস্তায় পানি জমে রিক্সা-সিএনজি চলার অযোগ্য হয়ে পড়েছে। ড্রেনের পথে ময়লা আর্বজনা পড়ে পানি নিষ্কাশনের মুখ আটকে আছে, কোথাও অবৈধভাবে ড্রেনের মুখ দখল করে চলছে দখলদারি অথচ এতে ড্রেনের পথ বন্ধ হয়ে গেলেও নেই কারো মাথা ব্যাথা।

নগরীর ড্রেন ব্যবস্থার উন্নয়নে মেয়র আরিফুল হক বহু দিন যাবৎ নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। কিন্তু এ দীর্ঘ সময়ে এখনও ড্রেনের কাজ শেষ হয়নি কেন- সেই উত্তর জানা নেই নগরবাসীর।

আজ শুক্রবার (১৩'ই মে, ২০২২) নগরীর বিভিন্ন এলাকা ঘুরে সরে জমিনে সাধারণ মানুষের মুখ থেকে শোনা গেছে যে, আরিফুল হক ড্রেন ব্যবস্থার কাজ এখনও সম্পন্ন করতে পারেন নি। বহু দিনের প্রত্যাশিত সুষ্ঠু ড্রেনেজ ব্যবস্থার পুরোপুরি কাজ করতে তাঁর সিটি কর্পোরেশন ব্যর্থ। এলাকাজুড়ে সিটি কর্পোরেশন ও দায়িত্বশীল লোকেদের অলসতার চিত্র স্পষ্ট।

স্থানীয় বাসিন্দারা জানান, ড্রেন সম্প্রসারণ, খনন ও মেরামতের কাজ লাগাতার না হওয়া, তদারকির অভাব ও দায়িত্বশীলতায় গাফিলতির কারণেই এসব হচ্ছে। 

উল্লেখ্য, সিলেট নগরীর সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরানকে পরাজিত করার পর থেকে প্রায় ৮ বছর যাবৎ সিলেট সিটি কর্পোরেশনের মেয়র হিসেবে দ্বায়িত্ব পালন করছেন আরিফুল হক। এই দীর্ঘ সময়ের প্রাপ্তি বলতে জনগণ কি পেয়েছে সেসবের হিসেব জানা নেই তাদের।

 

নবীনতর পূর্বতন