উইলিয়াম শেক্সপিয়ার সম্পর্কে মজার তথ্য

উইলিয়াম শেক্সপিয়ার

উইলিয়াম শেক্সপিয়ার সম্পর্কে সমস্ত তথ্যের মধ্যে সব থেকে বিস্ময়কর বিষয় হল যদিও তাকে ইংরেজি ভাষার সর্বকালের সেরা লেখক হিসাবে বিবেচনা করা হয়, শেক্সপিয়র আসলে তার কিছু নাটকের সকল শব্দ লেখেননি।  প্রকৃতপক্ষে, কিছু লোক বলে যে উইলিয়াম শেক্সপিয়র তার কোনো কাজই লেখেননি এবং উইলিয়াম শেক্সপিয়র শুধুমাত্র একটি কলম নাম ছিল যা তার সময়ের অন্য কিছু লেখক ব্যবহার করেছিলেন।  সত্য যাই হোক না কেন, শেক্সপিয়রের অনেক শব্দ এবং বাক্যাংশ আজও ইংরেজি ভাষায় ব্যবহৃত হয়।  এখানে উইলিয়াম শেক্সপিয়ারের আরও কিছু তথ্য যা আপনি হয়তো জানেন না।

শেক্সপিয়ার নামের বানান কেউ জানেনা

ধারণা করা হয় যে, শেক্সপিয়ারের নামটি পুরানো ইংরেজি শব্দ 'schakken' থেকে এসেছে, যার অর্থ বর্শা বা ব্র্যান্ডিশ। সত্যি বলতে আমরা জানি না,  তিনি আসলে কীভাবে নিজের নামের বানান করেছিলেন। এটি এই কারণে যে, এই বিখ্যাত লেখক তার নিজের নামের বিভিন্ন বানান ব্যবহার করেছেন এবং তিনি প্রায়শই এর সংক্ষিপ্ত রূপও ব্যবহার করেছেন।

শেক্সপিয়ারের সব কথা তার নিজের নয়

উইলিয়াম শেক্সপিয়ার সম্পর্কে নিঃসন্দেহে বলা যায় যে, তিনি একজন প্রসিদ্ধ লেখক ছিলেন।  তিনি ১৫৪টি কবিতা এবং সনেট এবং ৩৮টি নাটক লিখেছেন। কিন্তু সমস্ত শব্দ তার নিজস্ব ছিল না। সেই সময়ে লেখকদের জন্য তাদের লেখার কিছু অংশ অন্যদের কাছে অর্পণ করা খুবই সাধারণ ছিল এবং শেক্সপিয়ারও এর ব্যতিক্রম ছিলেন না।

শেক্সপিয়ার কখনোই তাঁর লেখাকে শিল্প হিসেবে প্রতিষ্ঠিত করতে চাননি

বর্তমানে লোকেরা শেক্সপিয়ারের সাহিত্যগুলো অধ্যয়ন করে এবং লেখকের মৃত্যুর কয়েকশো বছর পরে তাঁর নাটক এবং তাঁর কবিতার সমস্ত লুকানো অর্থ বোঝার চেষ্টা করে।  যদিও শেক্সপিয়র ভবিষ্যৎ প্রজন্মের জন্য তাঁর নাটক সংরক্ষণে কোনো আগ্রহ রাখেননি;  তিনি কেবল সেই নাটকেই আগ্রহী ছিলেন যা তাঁর সময়ে জনপ্রিয় হওয়ার সম্ভাবনা ছিলো।

শেক্সপিয়ার সমালোচকদের পছন্দ করতেন না

তৎকালীন সাহিত্য সমালোচকরা উইলিয়াম শেক্সপিয়ারের লেখার দ্বারা খুব তেমন প্রভাবিত হননি। যে মানুষটি এখন সর্বকালের সর্বশ্রেষ্ঠ লেখক হিসাবে পরিচিত, তাঁকে সেই সময়ের সাহিত্য সমালোচক রবার্ট গ্রিন বিশ্বাস করতেন যে, শেক্সপিয়র একজন আপস্টার্ট অভিনেতা ছাড়া আর কিছুই ছিলেন না।

শেক্সপিয়ার তার নিজের নাটকে অভিনয় করেছেন

শেক্সপিয়র সম্বন্ধে অনেক তথ্যই খানিকট অস্পষ্ট। আমরা জানি যে, শেক্সপিয়র একজন অভিনেতা ছিলেন, পাশাপাশি একজন নাট্যকারও ছিলেন এবং তিনি তার নিজের অনেক নাটকের পাশাপাশি অন্যান্য নাট্যকারদের নাটকেও অভিনয় করেছিলেন।

শেক্সপিয়রের নিজের সন্তানরা ছিল অশিক্ষিত

উইলিয়াম শেক্সপিয়ার সম্পর্কে একটি অদ্ভুত তথ্য হল যে, তার নিজের সন্তানরা অশিক্ষিত ছিলো। এটা জানা যায় যে, শেক্সপিয়রের বাবা তার স্বাক্ষরের পরিবর্তে তার সাইন দিয়ে স্বাক্ষর করেছিলেন এবং উইলিয়াম শেক্সপিয়ার সম্ভবত তার পরিবারের একমাত্র ব্যক্তি যিনি পড়তে এবং লিখতে জানতেন।

উইলিয়াম শেক্সপিয়রের নাটকগুলি অন্যান্য যেকোনো নাট্যকারদের তুলনায় বেশিবার অভিনীত হয়েছে।

আর্টিকেলটি পছন্দ হলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

নবীনতর পূর্বতন