কিভাবে বিনা বাজেটে শর্ট ফিল্ম তৈরী করা যায়

শর্ট ফিল্ম ইণ্ডাষ্ট্রি 

আপনি যেহেতু এই ব্লগটি পড়ছেন, তাই ধরে নেওয়া যায় আপনি হয়তো এমন একজন যিনি তার প্রথম শর্ট ফিল্ম বানাতে চান। শুরুর দিকে ব্যয়বহুল বাজেট আপনাকে একটি শর্ট ফিল্ম তৈরি করতে চ্যালেন্জ ছুড়ে দেয়। এটি একটি সাধারণ সমস্যা যা নতুন চলচ্চিত্র নির্মাতাদের সম্মুখীন হতে হয়।

আজকে আমি কোনও খরচ ছাড়াই একটি শর্ট ফিল্ম তৈরির টিপস আপনাদের সাথে শেয়ার করব। চলুন দেখে নেওয়া যাক, কিভাবে বিনা খরচে শর্ট ফিল্ম তৈরী করা যায়।

সহজলভ্য উপাদানের খুঁজ করুন

আপনি যখনই একটি শর্ট ফিল্ম করার পরিকল্পনা করেন, গল্পটি সহজ রাখার চেষ্টা করুন।  আপনার রুমে থাকা জিনিসপত্রের দিকে নজর দিন। এখন সেই নির্দিষ্ট সম্পদের উপর নির্ভর করে প্লট তৈরী করুন। উদাহরণস্বরূপ: একটি ঘড়ি, একটি আয়না আপনার গল্পের উপাদান গঠন করতে পারে। প্রায়শই আমরা আমাদের হাতের কাছে থাকা জিনিসগুলিকে উপেক্ষা করি। তাই, এমন জিনিসগুলি সন্ধান করার চেষ্টা করুন যা আপনার শর্ট ফিল্মের একটি অংশ তৈরি করবে।

একটি পরিত্যক্ত বাড়ি সন্ধান করুন

ফিল্ম তৈরীর জন্যে যদি একটি পুরনো পরিত্যক্ত বাড়ি পাওয়া গেলে এর চেয়ে ভালো আর কিছুই হতে পারেনা।  একটি পরিত্যক্ত বাড়ি পাওয়ার সৌন্দর্য হলো- আপনি বাড়িটর ভিতরে একটি গল্প সেট করতে পারেন। আপনার স্ক্রিপ্টের প্রয়োজন অনুসারে অভ্যন্তরীণ ব্যাপারগুলো উন্নত করতে পারেন।  একটি ঘর চয়ন করুন, বাড়ির আনুষাঙ্গিক বিষয়সহ এটি রঙ করুন এবং আপনার প্রয়োজন অনুসারে ডিজাইন করুন।  আপনি যখন আপনার ফিল্মটি পরে দেখবেন তখন এটা স্বার্থক হয়ে উঠবে। তাছাড়া, যদি বাড়ির কোন মালিক থাকে তবে তাকে জানান যে, আপনি বাড়িটি আপনার শর্ট ফিল্মের জন্য ব্যবহার করবেন।  আপনি যে ঘরটি ব্যবহার করতে যাচ্ছেন সেটি পেইন্টিং করে তাকে ফিরিয়ে দিতে পারেন।

 উৎসবের সময় শুটিং

উৎসব হচ্ছে শুটিং করার সেরা সময়।  প্রচুর আলো শুটিংয়ে লাইটের খরচ কমিয়ে দেয়। নিউ ইয়ার, পহেলা বৈশাখ, ভালোবাসা দিবস, দূর্গা পুজো, দিওয়ালি বা বড়দিনের সময় রাস্তার আলো আপনার শটের জন্য প্রয়োজনীয় আলো সরবরাহ করে। তাছাড়া, রাস্তায় উদযাপন এর দৃশ্য ভিন্ন মাত্রার পরিবেশ যোগ করে।  

দৃশ্যটি একটি সিকোয়েন্সের জন্য আপনার শটকে আরও রোমাঞ্চকর করে তোলে। এই কার্যকর পদ্ধতি আপনার অর্থ সাশ্রয় করতে সক্ষম। আপনাকে যা করতে হবে তা হল আপনার শটগুলিকে সঠিক জায়গায় স্থাপন করা এবং আপনার অর্ধেক কাজ সম্পন্ন হয়ে গেছে।

ফ্রি ফিল্ম এডিটিং সফটওয়্যার ব্যবহার করুন

একটি চলচ্চিত্র সম্পাদনা চলচ্চিত্র নির্মাণের একটি গুরুত্বপূর্ণ অংশ। বর্তমানে অনেক এডিটিং সফটওয়্যার অনলাইনে ফ্রীতে পাওয়া যায়।  আপনি যেটিকে সহজ মনে করেন সেটি ডাউনলোড করুন এবং এডটিং শুরু করুন।  আপনার ফিল্মের ব্যাকগ্রাউন্ড মিউজিকের জন্য কপিরাইট-মুক্ত গান খুঁজুন।  আপনি আপনার ফিল্ম আপলোড দেওয়ার সময় ক্রেডিট দিন। একটি ফিল্ম এডিটিং সফটওয়্যার আপনার চলচ্চিত্রের সামগ্রিক আকর্ষণ বৃদ্ধি করবে।

বাড়িতে থাকা কাগজের কার্টুনকে ব্যবহার করুন

যদি আপনার বাড়িতে কোন কাগজের কার্টন থাকে, তবে আপনি সেগুলোকে র্যাপিং পেপার বা সুন্দর সুন্দর প্যাকিং উপাদান দিয়ে মুড়িয়ে বিভিন্ন আসবাবের আদলে রুপ দিতে পারেন। আপনি বিভিন্ন বস্তু তৈরি করতে কাগজ কাটআউটের সাহায্য নিতে পারেন।  এটি চলচ্চিত্রটিকে বাস্তবসম্মত দেখাতে সাহায্য করবে।

 উপরে উল্লিখিত টিপসগুলি আপনাকে কোনও প্রকার বাজেট ছাড়াই চলচ্চিত্র তৈরি করতে সহায়তা করবে।  একই সাথে এটি আপনার দর্শকদের একটি নিখুঁত সিনেমাটিক অভিজ্ঞতাও দেবে। আশা করি আপনি একটি দুর্দান্ত শর্ট ফিল্ম তৈরি করতে পারবেন।

তাহলে আজকে আমরা জানলাম, কিভাবে বিনা বাজেটে শর্ট ফিল্ম তৈরী করা যায়, স্বল্প মূল্যে কিভাবে চমৎকার প্লট তৈরী করে ভালো মানের শর্ট ফিল্ম তৈরী করা যায়।

আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন।

নবীনতর পূর্বতন