কিভাবে দ্রুত লম্বা হওয়া যায় - ২০২২


 আপনি একা নন যদি আপনি আয়নায় তাকান এবং আপনি আরেকটু লম্বা হওয়ার জন্যে আফসোস করেন।  কিন্তু আপনার উচ্চতা হল আপনার শরীরের এমন একটি দিক যার উপর আপনার কোনো নিয়ন্ত্রণ নেই।

আপনি হয়তো অনলাইনে হয়তো অনেক ধরনের প্রতিকার বা অলৌকিক টিপস দেখে থাকবেন যদিও প্রকৃতপক্ষে আপনি একবার বড় হয়ে আপনার উচ্চতা বাড়াতে পারবেন না।

কিভাবে উচ্চতা বাড়ানো যায়?

আপনার উচ্চতা তার সীমা ছাড়িয়ে যাওয়ার আগে, এমন অনেকগুলি কারণ রয়েছে যা আপনাকে সর্বাধিক বৃদ্ধি করতে সাহায্য করতে পারে।  কিন্তু বয়ঃসন্ধির পরে, আপনি কেবলমাত্র আপনাকে কতটা লম্বা দেখাচ্ছে তা প্রভাবিত করতে পারেন, আপনি কতটা লম্বা তা নয় (বলার অংশে কোনও প্রতিশ্রুতি নেই)।

কেন আপনি কিশোর বয়সে বেড়ে ওঠা বন্ধ করবেন?

বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে আপনার উচ্চতার প্রায় ৮০ শতাংশ আপনার জিন দ্বারা নির্ধারিত হয় (এক্ষেত্রে আপনি বাবা-মাকে একটা ধন্যবাদ দিতেই পারেন), কিন্তু তারা জেনেটিক্স এবং উচ্চতার মধ্যে সঠিক সংযোগটি পুরোপুরি বুঝতে পারে না।

আপনার জেনেটিক্স স্বাস্থ্যের অবস্থাতেও অবদান রাখতে পারে যা আপনার উচ্চতাকে প্রভাবিত করে, যেমন গিগান্টিজম বা মরফিন সিন্ড্রোম।

বেশিরভাগ লোক ১৮ বছর বয়সের মধ্যে বেড়ে ওঠা বন্ধ করে দেয়, তবে আপনি কখন বয়ঃসন্ধি শুরু করবেন এবং আপনি পুরুষ বা মহিলা কিনা তার উপর নির্ভর করে সঠিক সময় পরিবর্তিত হতে পারে।

মেয়েরা সাধারণত ১৪ বছর বয়সে ঋতুস্রাব শুরু হওয়ার কয়েক বছর পরে তাদের পূর্ণ উচ্চতায় পৌঁছায়।  ছেলেরা সাধারণত ১৬ বছর বয়সে বড় হওয়া বন্ধ করে, তবে পরে আরো কয়েক ইঞ্চি বাড়তে পারে।

বয়ঃসন্ধিকালে, আপনার হাড়ের প্রান্তে গ্রোথ প্লেটগুলির জন্য আপনার হাড়গুলি দীর্ঘ হয়।  আপনার বয়ঃসন্ধিকালের শেষের দিকে, আপনার দীর্ঘ হাড়গুলি তাদের চূড়ান্ত গঠনের মধ্য দিয়ে যায় এবং গ্রোথ প্লেটের তরুণাস্থি হাড় বা অসিলেটে পরিণত হয়।  একবার এটি ঘটলে, আপনার উচ্চতা বৃদ্ধির ব্যাপারটি সম্পূর্ণর্ণ হয়।

পূর্ণ বয়স্ক হওয়ার আগে কীভাবে উচ্চতা বৃদ্ধি করবেন?

  ১) পুষ্টি

বৃদ্ধির জন্য একটি সুষম খাদ্য অপরিহার্য।  ক্যালসিয়াম এবং ভিটামিন ডি এর মতো পুষ্টি খুবই গুরুত্বপূর্ণ, কারণ গবেষণা দেখায় যে উভয়ই হাড়ের স্বাস্থ্যের উল্লেখযোগ্যভাবে উপকার করতে পারে।

আপনার ভিটামিন এবং খনিজ কোটা গুলিকে সহায়তা করার জন্য ফল এবং শাকসবজি খাওয়া প্রত্যেকের জন্য গুরুত্বপূর্ণ - তবে বিশেষ করে যারা এখনও বাড়ছে তাদের জন্য।

গবেষণায় আরও দেখায় যে, প্রোটিন হাড়ের স্বাস্থ্যের জন্য অপরিহার্য এবং মেরুদণ্ডের হাড়ের ঘনত্বকে উপকৃত করতে পারে। ২০১৬ সালে ৪৫টি যমজ শিশুদের নিয়ে করা এক সমীক্ষায় দেখা গেছে যে, শৈশবকালে পুষ্টি বিশেষভাবে গুরুত্বপূর্ণ এবং প্রোটিনের অভাব সবচেয়ে বড় পরিবেশগত কারণ হতে পারে যা উচ্চতাকে প্রভাবিত করতে পারে।

  ২) ঘুম

গবেষণায় দেখা গেছে যে, বৃদ্ধিকে প্রভাবিত করে এমন অনেক ফাংশন ঘুমের সময় ঘটে। যার মানে হলো সঠিক বৃদ্ধির জন্য সঠিক ঘুম প্রয়োজন।

২০১৩ সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে, অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (ওএসএ) আক্রান্ত শিশুদের ওএসএ ছাড়া শিশুদের তুলনায় কম গ্রোথ হরমোনের মাত্রা, উচ্চতা এবং ওজন ছিল।  যেহেতু OSA অস্থির বা বিরক্ত ঘুমের কারণ হতে পারে। এই ফলাফল নির্দেশ করে যে, খারাপ ঘুম মানুষের বৃদ্ধিতে নেতিবাচক প্রভাব ফেলে।

  ৩) সক্রিয় থাকুন

ব্যায়াম আপনার হাড়কে লম্বা করবে না। তবে গবেষণায় দেখা গেছে যে শারীরিক কার্যকলাপ হাড়ের খনিজ ঘনত্ব বাড়াতে পারে, বিশেষ করে বয়ঃসন্ধিকালে।

স্বাস্থ্যকর পরিমাণে শারীরিক ক্রিয়া- কলাপের সাথে মিলিত ক্যালসিয়াম সমৃদ্ধ খাদ্য একটি হাড়ের ভরকে সর্বাধিক করতে পারে এবং অস্টিওপোরোসিসের ঝুঁকি কমাতে পারে।

সক্রিয় থাকাও খুবই গুরুত্বপূর্ণ। কারণ এটি পেশী এবং হাড়কে শক্তিশালী করে এবং সম্ভবত মানব বৃদ্ধির হরমোন (HGH) নিঃসরণকে উদ্দীপিত করে।  আশ্চর্যজনক ভাবে, HGH শারীরিক বিকাশে একটি প্রধান ভূমিকা পালন করে।  এটি শৈশবকালে বাড়তে শুরু করে এবং কোষ মেরামতকে উদ্দীপিত করে (আপনি জানেন যে প্রক্রিয়াটি আমাদের তরুণ এবং সুস্থ রাখে)।

  ৪) ধূমপান করবেন না (গর্ভের ভিতরে বা বাইরে)

এটি ব্যাপকভাবে পরিচিত যে, ধূমপান শুধুমাত্র সাধারণ স্বাস্থ্যের জন্যই ভালো নয়, এটি উচ্চতাকেও প্রভাবিত করতে পারে।

গবেষকদের মতে, গর্ভাবস্থায় ধূমপান ভ্রূণের বিকাশকে ব্যাহত করতে পারে।  গবেষণায় দেখা গেছে যে, কম হাড়ের ভর এবং শৈশব বা কৈশোরে হাড়ের ঘনত্ব হ্রাস গর্ভাবস্থায় মায়েদের ধূমপানের সাথে যুক্ত হতে পারে।

তাছাড়া, গাঁজার ব্যবহার উচ্চতাকেও প্রভাবিত করতে পারে, যদিও আরও গবেষণার প্রয়োজন আছে। ২০১৫ সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে, ভারী গাঁজার ব্যবহার ছেলেদের বয়ঃসন্ধিতে পৌঁছানোর আগেই ক্ষতি করতে পারে এবং তাদের বৃদ্ধি রোধ করতে পারে।

উচ্চতা বৃদ্ধি প্রাপ্ত বয়স্কদের করণীয় কি?

বয়ঃসন্ধিকাল শেষ হয়ে গেলে এটি আপনার উচ্চতার জন্য খুব বেশি সমস্যার।  বিশ্বের সব ক্রসফিট বা যোগব্যায়াম করলেও এখান থেকে লম্বা হওয়া অসম্ভব।

যাইহোক, আপনার উচ্চতা সারাদিনে সামান্য পরিবর্তিত হতে পারে (খুব উত্তেজিত হবেন না - আমরা আধা ইঞ্চির বেশি কথা বলছি না)।  এটি আপনার মেরুদণ্ডের ডিস্কের হালকা সংকোচনের কারণে হয় যা আপনার মেরুদণ্ডের তরুণাস্থি এবং তরলকে প্রভাবিত করে। এমনটা দৈনন্দিন কার্যকলাপের কারণে ঘটে।  এছাড়াও, আপনি যদি সারা দিন একটি ডেস্কে বসে থাকেন তবে এটি আপনার কোনও উপকার করতে পারে না।

ভালো খবর কে না চায়?  নিজেকে লম্বা দেখাতে আপনি কিছু জিনিস করতে পারেন।

আপনার ভঙ্গিতে মনোযোগ দিন

আপনি কতটা লম্বা দেখতে আপনার ভঙ্গি একটি বিশাল পার্থক্য করে।  আপনি যদি সর্বদা তন্দ্রাচ্ছন্ন থাকেন তবে আপনাকে আপনার থেকে কয়েক ইঞ্চি খাটো দেখাতে পারে।  উঠে বসলে বা লম্বা হয়ে দাঁড়ালে তাৎক্ষণিকভাবে আপনার ফ্রেমে কয়েক ইঞ্চি যোগ করে।  তাই মাথা উঁচু করে হাঁটুন!

যোগব্যায়াম অনুশীলন করুন

আপনি হয়তো একটি জনপ্রিয় মিথ শুনে থাকতে পারেন যে, যোগব্যায়াম আপনাকে লম্বা করতে পারে। প্রকৃতপক্ষে, একটি নিয়মিত যোগব্যায়ামের অনুশীলন পেশী শক্তি তৈরি করতে সাহায্য করে, যা ভঙ্গিকে আরও ভালভাবে সমর্থন করতে পারে।

যোগব্যায়াম আপনাকে শেখাতে পারে কীভাবে আপনার শ্বাস-প্রশ্বাসে ফোকাস করতে হয়, যা ভঙ্গিতে সাহায্য করতে পারে।  অন্য কথায়, যোগব্যায়াম আপনাকে লম্বা দেখাতে পারে, কিন্তু এটি আপনাকে সত্যিই লম্বা করে না।

আপনার পেশী তৈরি করুন এবং শক্তিশালী করুন

নিয়মিত শরীচর্চা সুনিশ্চিত ভাবেই আপনাকে সাহায্য করবে কিন্তু সত্য হল এমন কোন ব্যায়াম নেই যা একবার আপনি আপনার সর্বোচ্চ উচ্চতায় পৌঁছে গেলে আপনাকে বড় করে তুলবে।

পেশীর ভর অর্জন এবং আপনার পেশী শক্তিশালী করা ভাল অঙ্গবিন্যাসকে সমর্থন করতে পারে।  পেশী তৈরি করা আপনাকে আরও আত্মবিশ্বাসী বোধ করতে পারে, যা আপনার নিজের বহন করার উপায়কে প্রভাবিত করতে পারে।

আপনার সুবিধার জন্য ফ্যাশনকে ব্যবহার করুন

আমরা জানি এটি বেদনাদায়ক। কিন্তু হিল এবং সঠিক জুতা আপনাকে উৎসাহিত করবে।  আপনার জামাকাপড় পরিবর্তন করা আপনাকে লম্বা পা এবং লম্বা মানুষের বিভ্রমও দিতে পারে।

কিছু ফ্যাশন কৌশল:

   👉উচ্চ কোমর প্যান্ট এবং স্কার্ট পড়া
   👉উপযুক্ত পোশাক
   👉শুধু একটি রং পরা
   👉ছোট শর্টস বা স্কার্ট
   👉লম্বা বুটের পরিবর্তে গোড়ালি বুট

আপনার মা আপনাকে যা দিয়েছেন তা গ্রহণ করুন। আপনি যা আশা করেন তা নাও হতে পারে। কিছু সময় আপনাকে কেবল আপনার উচ্চতা মেনে নিতে হবে এবং আপনি যা পেয়েছেন তার উন্নতি করতে হবে।

আপনার উচ্চতা আপনার জীবনের অর্জনকে সীমাবদ্ধ করে না।  ইতিহাসের সবচেয়ে বড় ব্যাক্তিবর্গদের মধ্যে অনেকেই আকারে ছোট ছিলেন। (৫ ফুট ২ ইঞ্চির নেপোলিয়ন বোনাপার্ট ফরাসি সামরিক বাহিনীকে নেতৃত্ব দিয়েছিলেন)।

আজকের প্রশ্ন-উত্তর পর্বের পরিশেষে বলছি,

জেনেটিক্স আপনার উচ্চতায় সবচেয়ে বড় ভূমিকা পালন করে। মানে আপনি কতটা লম্বা তা পরিবর্তন করার জন্য আপনি অনেক কিছু করতে পারবেন না (আপনার পিতামাতাকে ধন্যবাদ জানানো ছাড়া)।  পুষ্টি এবং ব্যায়ামের মতো পরিবেশগত কারণগুলিও আপনার বৃদ্ধি এবং বিকাশে ভূমিকা পালন করে।

আপনি ১৮ বছর বয়সে পৌঁছানোর সময় আপনার উচ্চতা অনেকটা সেট হয়ে গেছে।  বয়ঃসন্ধিকালে, আপনি একটি সুষম খাদ্য খাওয়া, সক্রিয় থাকার এবং প্রতি রাতে পর্যাপ্ত ঘুমের মাধ্যমে স্বাস্থ্যকর বৃদ্ধি সর্বাধিক করতে পারেন।

আপনি যদি আপনার শেষ বৃদ্ধির গতি অতিক্রম করে থাকেন তবে আপনি আরও ভাল ভঙ্গি অনুশীলন করে এবং আপনার পেশীকে শক্তিশালী করে নিজেকে লম্বা দেখাতে পারেন। এর বাইরে বাজারের কোনো ঔষধ আপনাকে স্বস্তিদায়ক জীবন দিতে পারে না।

নবীনতর পূর্বতন