শাবিপ্রবির ফরিদ উদ্দিনের বিদায়ঃ কে হচ্ছেন নতুন ভিসি?

 


অনেক সংগ্রামের পর বিদায় নিচ্ছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমদ। উপাচার্যের পদ থেকে সরে যাওয়ার ব্যাপারে যে গুঞ্জন উঠেছে তা মোটামুটি সত্য বলেই নিশ্চিত হওয়া গেছে। সরকারের দায়িত্বশীলদের সূত্র মাধ্যমে জানা গেছে যে, মাননীয় শিক্ষামন্ত্রী ডক্টর দিপু মনি এই মুহূর্তে উপাচার্য পরিবর্তনের পক্ষে না থাকলেও সরকারের নীতিনির্ধারক মহল এখন আর এই ব্যাপারে কোন প্রকার ঝুঁকি নিতে চাচ্ছেন না।


এদিকে সাস্টের ভিসি সংকট নিরসনে অধ্যাপক ড. মোঃ জাফর ইকবালের সঙ্গে আওয়ামীলীগ নেতৃবৃন্দের আলোচনায় তারা আশ্বস্ত করেছেন যে জাফর ইকবাল স্যারের ইচ্ছাকে প্রাধান্য দিয়েই শীঘ্রই এই সংকটের সমাধান হবে।


শিক্ষার্থীদের পক্ষে অধ্যাপক ড. মোঃ জাফর ইকবাল স্যারও চাচ্ছেন যেন দ্রুতই উপাচার্য ফরিদ উদ্দিন সরে যায়। নতুন উপাচার্য কে হবে তা নিয়ে সরকারের বিশিষ্ট জনদের মধ্যে আলাপ-আলোচনা চলছে। সেখানে যে দুই ব্যাক্তির নাম আলোচনায় এসেছে, তাদের একজন হলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ড. আনোয়ারুল ইসলাম এবং অপরজন হলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক তুলসি কুমার দাস । তবে এখনো "কে হচ্ছেন সাস্টের নতুন ভিসি?" এই প্রশ্নের সঠিক উত্তর নিশ্চিত হওয়া যায়নি। ধারণা করা যাচ্ছে যে, আলোচনা ও সংকট নিরসনের স্বার্থে তৃতীয় কোন ব্যক্তির নামও আসতে পারে বলে সরকারের বিশ্বস্ত সূত্রগুলো জানিয়েছে।


সরকারের একাধিক নীতিনির্ধারক মহল মনে করছেন যে, এই সংকট সমাধানে দায়িত্ব দেওয়া হয়েছে অধ্যাপক ড. মোঃ জাফর ইকবালকে। তিনি সকল শিক্ষার্থীদের মনোনীত টিমের সাথে আলোচনা করে একটি যৌক্তিক সমাধানের পথে যাবেন। তবে, সমাধানের পথ হিসেবে তাদের প্রথম পদক্ষেপ হবে ফরিদ উদ্দিনের সরে যাওয়া, এই ব্যাপারে মোটামুটি নিশ্চিত হওয়া গেছে।

নবীনতর পূর্বতন